গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়?

গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়? গর্ভধারণের পর এমন প্রশ্ন প্রায় প্রত্যেক মহিলার মাথায় ঘুরতে থাকে। জেনে রাখা ভালো যে বমি হওয়া গর্ভধারণের একমাত্র লক্ষণ নয়। গর্ভাবস্থার অনেকগুলো লক্ষণ এর মধ্যে বমি হওয়া অন্যতম। গর্ভবতী হবার লক্ষণ গুলি সম্পর্কে আমাদের ওয়েবসাইট থেকে বিস্তারিত জেনে নিতে পারেন। 

গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়?

গর্ভধারণের চার থেকে ছয় সপ্তাহ পর থেকেই বমি শুরু হয়। এস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন এর মাত্রা বৃদ্ধি পাওয়ায় বমির ভাব হয়ে থাকে। তবে এই সমস্যা বেশি হতে দেখা যায় সকাল বেলা। বমির মাত্রা যদি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি হয় তবে যত দ্রুত সম্ভব চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। 

আরো দেখুনঃ সহবাসের কতদিন পর গর্ভবতী হয়

গর্ভকালীন সময়ে বমি কেন হয়?

গর্ভধারণের পর শরীরের বেশিরভাগ পরিবর্তনগুলো সম্পন্ন হয়ে থাকে বিভিন্ন হরমোনের প্রভাবে। ঠিক একইভাবে বমি হবার পেছনে একটি হরমোন কাজ করে থাকে। হিউম্যান কোরিওনিক গনাডোট্রোফিন (Human Chorionic Gonadotropin -hCG) নামের এই হরমোন গর্ভকালীন সময়ে শরীরে দ্রুত বৃদ্ধি পেতে থাকে। আর এর ফলে গর্ভবতী মহিলা মাঝে মাঝেই বমি করে থাকেন। কোন মহিলার গর্ভে যদি যমজ সন্তান থাকে তবে বমির পরিমাণ বেশি হতে পারে। 

আরো পড়ুনঃ প্রেগন্যান্সির লক্ষণ কি কি?

হরমোনের প্রভাব এর পাশাপাশি এ সময় মর্নিং সিকনেস ও শারীরিক দুর্বলতা বাড়তে থাকে। অনেক সময় রক্তচাপ কমে গিয়ে মাথা ঘোরা এবং বমি ভাব চলে আসে। তাছাড়া অনেকের স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত বমি হয়ে থাকে যাকে বলা হয় হাইপারএমেসিস গ্র্যাভিডেরাম (Hyperemesis Gravidarum) । এক্ষেত্রে গর্ভবতী মহিলা স্বাভাবিক যে কোন খাবার খাওয়া মাত্রই সেটি বমির মাধ্যমে বের হয়ে আসে। এই অবস্থায় শরীরে পানি শূন্যতার ঝুঁকি অত্যন্ত বেড়ে যায়। সুতরাং এমন পরিস্থিতির শিকার হলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। 

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় সহবাস করা কতটা নিরাপদ?

অতিরিক্ত বমি হলে করণীয়

গর্ভকালীন সময়ে চতুর্থ সপ্তাহ থেকে বমি শুরু হয় ২০ তম সপ্তাহ পর্যন্ত চলতে পারে। প্রথম সপ্তাহে বমির ঔষধ, ভিটামিন এবং স্টেরয়েডের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। তবে নিজে নিজে কোন ফার্মেসি থেকে ওষুধ না কিনে ডাক্তারের পরামর্শমতো ঔষধ সেবন করা সবচেয়ে উত্তম। সেই সাথে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি এবং খাবার স্যালাইন খেতে হবে যাতে করে শরীরে পানিশূন্যতা দেখা না দেয়। 

সুত্রঃ সহায় হেল্থ‌

library_booksRelated medical and medicine article

দিনে কতবার মিলন করা যায়

দিনে কতবার মিলন করা যায়?

দিনে কতবার মিলন করা যায় এই প্রশ্নের উত্তর দেওয়া অত্যন্ত কঠিন একটি ব্যাপার। চিকিৎসা বিজ্ঞানে এখন পর্যন্ত এমন কোন সুনির্দিষ্ট...Continue

আয়রন ট্যাবলেট খেলে কি মোটা হয়

আয়রন ট্যাবলেট খেলে কি মোটা হয়?

আমাদের মধ্যে জানতে চাই যে আয়রন ট্যাবলেট খেলে কি মোটা হয়? এর অবশ্য একটা কারণ হলো সাধারণত মহিলারা বিয়ের পর...Continue

বাচ্চা নষ্ট হয়ে গেলে কিভাবে ওয়াশ করে

বাচ্চা নষ্ট করার পর কি কি সমস্যা হয়?

গর্ভের বাচ্চা নষ্ট করার পর কি কি সমস্যা হয় তা নিয়ে আপনারা অনেকেই জানতে চান। গর্ভপাত অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি ব্যাপার।...Continue

মোটা হওয়ার ঔষধের নাম

মোটা হওয়ার ঔষধের নাম | মোটা হওয়ার সবচেয়ে কার্যকরী ঔষধ

মোটা হওয়ার ঔষধের নামঃ মানুষ চিকন হলে যেমন সমস্যা তেমনি মোটা হলেও সমস্যা। কিন্তু মোটা হলে যতটা না সমস্যা, তার...Continue

arrow_right_alt